ঢাকায় আরও তিনটি আরবান হেলথ সেন্টার চালু করল ব্র্যাক

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি রাজধানীর বাড্ডা, যাত্রাবাড়ি ও কামরাঙ্গীর চরে তিনটি আরবান হেলথ সেন্টার চালু করেছে। নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্তদের কম খরচে মানসম্মত প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

গত ২০-২২শে মে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কার্যক্রমের অংশীদারদের সহযোগিতায় নতুন এই তিনটি কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন ব্র্যাকের উর্ধ্বতন কর্মকর্তারা। এই তিনটিসহ ঢাকায় এখন ৬টি আরবান হেলথ সেন্টার রোগীদের বর্ধিত সেবাসুবিধা প্রদানে কাজ করে যাচ্ছে।

এর আগে চালু থাকা মাতৃস্বাস্থ্য সেবার সঙ্গে এখন থেকে ‘ওয়ান স্টপ প্রাইমারি হেলথ কেয়ার’-এর আদলে এই কেন্দ্রগুলো পরিচালিত হবে। ফলে এখানে রোগীরা সব ধরনের প্রাথমিক স্বাস্থ্যসেবা পাবেন। বাড়তি সেবার মধ্যে থাকছে নাক-কান-গলা, গাইনি, নবজাতক ও মেডিসিনের বিশেষজ্ঞদের মাধ্যমে আউট পেশেন্ট ডক্টর (ওপিডি) কন্সালটেশন, প্রচলিত খরচের চেয়ে ২০-২৫ শতাংশ ছাড়ে বিভিন্ন প্যাথলজিকেল টেস্ট, দক্ষ ও প্রশিক্ষিত ডাক্তার ও কর্মীর দ্বারা আলট্রাসনোগ্রাম ও ইসিজি, বিশেষ যত্নসহকারে প্রশিক্ষিত ধাত্রী দ্বারা সাধারণ প্রসবকালীন (নরমাল ডেলিভারি) সেবা এবং কেন্দ্রে অবস্থিত ফার্মেসিতে প্রয়োজনীয় ওষুধের সহজপ্রাপ্যতা।

এই কেন্দ্রগুলোর পাশাপাশি অদূরভবিষ্যতে ব্র্যাককর্মীদের জন্য বিশেষ ছাড়ে ‘এমপ্লয়ি চেক-আপ অ্যান্ড ওয়েলনেস’ প্যাকেজ চালুর লক্ষ্যে কাজ করে যাচ্ছে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা