বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে ব্যতিক্রমী আলোকচিত্র প্রদর্শনী ‘জল ও জনের গল্প’

বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমীতে ‘জল ও জনের গল্প’ শিরোনামে তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয় । এর উদ্বোধন করেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ ও পানিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোহাম্মদ নজরুল ইসলাম বীর-প্রতীক।   --- ছবি : ব্র্যাকের সৌজন্যে

আজ ২ ফেব্রুয়ারি বিশ্ব জলাভূমি দিবস। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘দুর্যোগ ঝুঁকি প্রশমনে জলাভূমি। জলাভূমির স্বতন্ত্র বৈশিষ্ট্য ও তার উপর নির্ভরশীল মানুষের জীবনের নানা দিক নিয়েই ঢাকার শিল্পকলা একাডেমীতে শুরু হল তিনদিনের এক ব্যতিক্রমী আলোকচিত্র প্রদর্শনী।

বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তর এবং ব্র্যাকের যৌথ উদ্যোগে রাজধানীর শিল্পকলা একাডেমীতে এই প্রদর্শনী চলছে। একশত আলোকচিত্র নিয়ে এই প্রদর্শনীর শিরোনাম ‘জল ও জনের গল্প’। সকাল ১০ টায় এর উদ্বোধন করেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ ও পানিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোহাম্মদ নজরুল ইসলাম বীর-প্রতীক। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাওড় ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো: মুজিবুর রহমান ও সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান। আগামী শনিবার পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত এই প্রদর্শনী চলবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

হাওর ও জলাভূমির উন্নয়নের বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেওয়ায় বর্তমান সরকারকে ধন্যবাদ জানান স্যার ফজলে হাসান আবেদ। তিনি বলেন, জলাভূমির সংরক্ষণ ও সুষ্ঠু ব্যবহারের উপর নির্ভর করে বাস্তুসংস্থান, জীববৈচিত্র্য এবং এক বিরাট জনগোষ্ঠির জীবনযাত্রা ও ভবিষ্যৎ সম্ভাবনা। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশের সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। কিন্তু এই উন্নয়নের ধারায় আমাদের হাওর ও জলাভূমি অঞ্চল একইভাবে তাল মেলাতে পারেনি।

প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীর-প্রতীক বলেন, হাওর ও জলাভূমি এলাকার জনগোষ্ঠীর উন্নয়নে ব্র্যাকের কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। তবে উন্নয়ন কাজ করার আরও অনেক ক্ষেত্র রয়েছে। সরকারের সঙ্গে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো একযোগে কাজ করলে অবকাঠামো ও জীবনমান উন্নয়নে দ্রুত সাফল্য আসবে।

ব্র্যাক এবং বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের কর্মীদের তোলা একশত আলোকচিত্র এখানে ৪টি ক্যাটাগরিতে ভাগ করে প্রদর্শিত হচ্ছে। ক্যাটাগরিগুলো হল - জীবন ও জীবিকা, সংগ্রাম, সৌন্দর্য এবং উন্নয়নের উদ্যোগ।

বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমীতে উদ্বোধন হয় আলোকচিত্র প্রদর্শনী। ‘জল ও জনের গল্প’ শিরোনামের প্রদর্শনীটি উদ্বোধনের পর ঘুরে দেখেন অতিথি ও দর্শনার্থীরা ।   --- ছবি : ব্র্যাকের সৌজন্যে

উল্লেখ্য, সুবিধাবঞ্চিত মানুষের কথা বিবেচনা করে সরকারের সহযোগী হিসেবে ব্র্যাক এ অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। হাওরের স্বতন্ত্র বৈশিষ্ট্য ও জীবনযাত্রাকে বিবেচনায় এনে ব্র্যাক বিশেষ কর্মকৌশল, সমন্বিত উন্নয়ন কর্মসূচির (আইডিপি) মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করেছে। যার ফলে একই ছাতার নিচে শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, নিরাপদ পানি ও পয়:নিষ্কাশন ব্যবস্থা, দক্ষতা উন্নয়ন ও কৃষিসংক্রান্ত সেবা ও সহায়তা দেওয়া হচ্ছে। এছাড়াও অতিদরিদ্রদের জন্য রয়েছে বিশেষ উদ্যোগ। এ পর্যন্ত প্রায় ১০ লাখ মানুষের দোরগোড়ায় ব্র্যাক তার সেবা পৌঁছাতে পেরেছে।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা