আয়কর দেওয়ার বিষয়ে মাননীয় সুপ্রিম কোর্টের রায় নিয়ে ব্র্যাকের বক্তব্য

০৩ আগস্ট ২০১৬।  আজ বুধবার ( ৩ আগস্ট ২০১৬) মাননীয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ব্র্যাকের আয়কর বিষয়ে সরকারের আপিলের পক্ষে রায় দিয়েছেন। উল্লেখ্য, বিভিন্ন সময়ে আয়কর আইনে পরিবর্তনের ফলে ব্র্যাকের কর নির্ধারণেও কিছু পরিবর্তন আসে। পরে এই সংক্রান্ত কর নির্ধারণী মামলাসমূহ হাই কোর্টে উপস্থাপন করা হয়। যার ফলে, মাননীয় হাইকোর্ট ২০১৪ সালে ‘দাতব্য সংস্থা’ (চ্যারিটেবল অরগানাইজেশন) হিসেবে ব্র্যাকের সামাজিক উদ্যোগসমূহের আয়কে আয়করের আওতামুক্ত করে রায় দেন। পরে সরকার এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন। 

এখানে উল্লেখ্য যে, ব্র্যাক প্রতিষ্ঠিত সামাজিক উদ্যোগসমূহ থেকে লব্ধ অর্থ সামাজিক উন্নয়ন খাতে ব্যয়িত হয়ে থাকে। পাশাপাশি ২০১৪-১৫ অর্থবছরে কর ও অন্যান্য রাজস্ব বাবদ ব্র্যাক ৯১ কোটি টাকারও বেশি সরকারি কোষাগারে জমা দেয়।

আপিলের রায়ের পূর্ণাঙ্গ কপি এখনও ব্র্যাক কর্র্র্তৃপক্ষের হাতে পৌঁছেনি। এই কপি হাতে পাওয়ার পর আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে আমরা পরবর্তী কর্মপন্থা ঠিক করব। তবে বলার অপেক্ষা রাখে না যে, ব্র্যাক সবসময়ই আইন ও আদালতের প্রতি শ্রদ্ধাশীল।

এই রায়ের ফলে দেশজুড়ে চলমান ব্র্যাকের মানবসেবামূলক কর্মসূচিতে বা কর্মসূচীসমূহের সেবাগ্রহীতাদের উপর কোন বিরূপ প্রতিক্রিয়া পড়বে না।




 

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা