ব্র্যাক সিড-এর পরিবেশক সম্মেলন অনুষ্ঠিত

২০১৩ সালে সর্বোচ্চ বীজবিক্রয়কারী ডিলারদের মধ্যে সম্মাননা পুরস্কার বিতরণ করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কৃষি অর্থনীতিবিদ ও ব্র্যাকের নির্বাহী পরিচালকের উপদেষ্টা ড. মাহবুব হোসেন


১৩ সেপ্টেম্বর ২০১৪, ঢাকা। বাংলাদেশের কৃষি উন্নয়নে ব্র্যাকের বীজপরিবেশক ও বীজবিক্রেতাগণের অবদান ও সহযোগিতাকে স্বীকৃতি দিতে আজ শনিবার ব্র্যাক-এর সিড অ্যান্ড এগ্রিকালচারাল মার্কেটিং এন্টারপ্রাইজেসের পরিবেশক সম্মেলন-২০১৪ অনুষ্ঠিত হয়। রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টার মিলনায়তনে এ সম্মেলনে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কৃষি অর্থনীতিবিদ ও ব্র্যাকের নির্বাহী পরিচালকের উপদেষ্টা ড. মাহবুব হোসেন।  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিড উইং, কৃষি মন্ত্রণালয় এর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব জনাব আনোয়ার ফারুক। সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক এন্টারপ্রাইজের ঊর্ধ্বতন পরিচালক তামারা আবেদ।

উক্ত সম্মেলনে বাংলাদেশের কৃষিউন্নয়নে ব্র্যাক এর ভবিষ্যত কর্মপরিকল্পনা নির্ধারণে বিশেষজ্ঞ কৃষিবিদ, গবেষক, সরকারি নীতিনির্ধারক, দেশি-বিদেশী উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং দেশের বিভিন্ন এলাকা থেকে আগত বীজ বিক্রেতা ও পরিবেশকদের অংশগ্রহণে উম্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। পাশাপাশি ২০১৩ সালে সর্বোচ্চ বীজবিক্রয়কারী ডিলারদের মধ্যে সম্মাননা পুরস্কারও বিতরণ করা হয়।

 শুরু থেকেই ব্র্যাক বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন তথা BADC, BRRI, BARI সহ বিভিন্ন আন্তর্জাতিক কৃষি গবেষণা সংস্থা ও বিদেশি কোম্পানির সঙ্গে কাজ করছে। বিশ্বের অন্যান্য দেশে উদ্ভাবিত উচ্চফলনশীল ফসলের চাষাবাদ এদেশে বাড়াতে বিদেশ থেকে নিয়মিতভাবে উন্নতজাতের বীজ আমদানি করছে। উৎপাদিত এবং আমদানিকৃত বীজসমূহ তিনটি অত্যাধুনিক, নিজস্ব বীজ প্রক্রিয়াকরণ কেন্দ্রের মাধ্যমে বীজের সকল গুণমান নিশ্চিত করার পর ৪৫০ জন ডিলার, ৪৫০০ জন সাব-ডিলার এবং বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারজাত করা হচ্ছে।

ইতোমধ্যে ব্র্যাক বাংলাদেশের আবহাওয়া উপযোগী তিন জাতের হাইব্রিড ধান, তিন জাতের হাইব্রিড ভুট্টা এবং দশ জাতের সবজি উদ্ভাবন করেছে। বাংলাদেশ বীজ প্রত্যয়ন এজেন্সির অনুমোদন নিয়ে এগুলো বর্তমানে স্থানীয়ভাবে সারাদেশে বাজারজাত করা হচ্ছে।

ব্র্যাক বর্তমানে বাংলাদেশে চাষকৃত মোট হাইব্রিড ধানবীজের ২৩ ভাগ ও হাইব্রিড ভুট্টাবীজের ৩৫ ভাগ সরবরাহ করছে। পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবে সরবরাহকৃত মোট বীজআলুর ২৭ ভাগ ও মোট সবজিবীজের ৩ ভাগ সরবরাহ করছে।

উল্লেখ্য যে, ব্র্যাকের কৃষিবিষয়ক সেবা শুধু বাণিজ্যিক কার্যক্রমের মধ্যেই সীমাবদ্ধ নয়। পরিবেশের ভারসাম্য বজায় রেখে এবং কৃষি কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদন, দারিদ্র্য বিমোচন এবং দরিদ্র নারীদের ক্ষমতায়নেও ব্র্যাক কার্যকর ভূমিকা পালন করে যাচ্ছে।

 

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা