নতুন যন্ত্র ক্ষুদ্র কৃষকের উপযোগী হতে হবে: মতিয়া চৌধুরী

‘আমি কৃষিতে সব ধরনের আধুনিক যন্ত্র ব্যবহারের পক্ষে। কিন' কৃষক যদি গ্রহণ না করে তাহলে তো এটা কোনো কাজে আসবে না। কাজেই উদ্ভাবন বা নতুন আবিষ্কার এমন হতে হবে যেন তা ক্ষুদ্র ও মাঝারি কৃষক সহজে ব্যবহার করতে পারে।’

রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত ‘কৃষির যান্ত্রিকীকরণ: বাংলাদেশ ও অন্যান্য দেশে নীতিমালা ও প্রযুক্তি বিষয়ক অভিজ্ঞতা’ শীর্ষক কর্মশালায় উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এবং স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মাহবুব হোসেন। বেসরকারি সংস'া ব্র্যাক এবং পরিকল্পনা কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালার উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধ উপস'াপন করেন কমিশনের সদস্য (কৃষি) ড. এম এ সাত্তার মন্ডল এবং ইন্টারন্যাশনাল মেইজ অ্যান্ড হুইট ইমপ্রুভমেন্ট সেন্টার-এর প্রতিনিধি স্কট জাস্টিস। 

কৃষিমন্ত্রী বলেন আগামী দিনে সৌরশক্তি হবে বিকল্প জ্বালানীর প্রধান উৎস কারণ এজন্য সাধারণ মানুষকে বিদ্যুত বল গুণতে হবে না। ‘কাজেই আমাদের কয়লা উত্তোলন না হওয়া পর্যন- এ শক্তিকে কীভাবে আরো কাজে লাগানো যায় সেদিকে মনোযোগ দিতে হবে।’

বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান বলেন কৃষি ও কৃষকের সার্বিক উন্নয়নের জন্য বাংলাদেশ ব্যাংক বহুমুখী পদক্ষেপ নিয়েছে। তারই অংশ হিসাবে সরকারি-বেসরকারি ব্যাংককে শহর এলাকায় সংশ্ল্লিষ্ট ব্যাংকের একটি শাখা খুললে পল্লি অঞ্চলেও একটি শাখা খোলার নির্দেশ দেওয়া হয়েছে। এতে কৃষকরা আগের চেয়ে সহজে  ব্যাংক সুবিধা পাবেন।

ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মাহবুব হোসেন কৃষিতে আধুনিক প্রযুক্তি প্রয়োগ উৎসাহিত করতে কৃষক প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

দিনব্যাপী এ কর্মশালায় বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সদস্য (জিইডি) ড. শামসুল আলম, ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগের পরিচালক ডব্লিওএমএইচ জেইম, ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট প্রতিনিধি আকতার আহমেদ, বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউট মহাপরিচালক রফিকুল ইসলাম মন্ডল, এগ্রিকালচারাল মেকানাইজেশন ইন ওয়েস্ট বেঙ্গল ইন্ডিয়া প্রতিনিধি ভিকে তেওয়ারি, রুরাল মেকানাইজেশন ইন নেপাল প্রতিনিধি ডি গোচানসহ প্রমুখ।
 

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা