বিশ্বের সেরা একশ এনজিও’র তালিকার শীর্ষে ব্র্যাক

সুইজারল্যান্ডের ‘দ্য গ্লোবাল জার্নাল’ সাময়িকীর বিচারে বিশ্বের সেরা ১০০এনজিওর তালিকায় ব্র্যাক প্রথম স'ান লাভ করেছে।  প্রভাব, উদ্ভাবন ও স'ায়িত্ব-এ তিন মানদণ্ডের ভিত্তিতে ৪৫০টি এনজিওর মধ্যে ব্র্যাক তালিকার শীর্ষে স'ান করে নিয়েছে।

জার্নালটি এ নিয়ে দ্বিতীয়বার এ তালিকা তৈরি করল। ২০১২ সালের তালিকায় ব্র্যাকের অবস'ান ছিল চতুর্থ। এবার অক্সফাম, কেয়ার ও সেভ দ্য চিল্ড্রেনকে পেছনে ফেলে ব্র্যাক শীর্ষস'ান লাভ করেছে।

এবারের ঘোষণায় বলা হয়, ‘ ব্র্যাকের বিশাল ব্যাপ্তি এবং প্রভাব আমাদের মনে বিস্ময় জাগায়।  প্রায় ১৩ কোটি জনগণ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ সংস'ার সাথে সম্পৃক্ত রয়েছে। এ সংস'া ১০  কোটি জনগোষ্ঠীর কাছে স্বাস'্যসেবা পৌঁছে দিচ্ছে। বর্তমানে তার ১ লাখ ২ হাজার কর্মী রয়েছে। ৫গ লাখ ঋণগ্রহীতার কাছে ব্র্যাক প্রায় এক হাজার কোটি ডলার ক্ষুদ্রঋণ বিতরণ করেছে।’

এ সংস'া বর্তমানে ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্‌যাপন করছে। স্যার ফজলে হাসান আবেদ মুক্তিযুদ্ধের পর ব্র্যাক প্রতিষ্ঠা করেন। বিশ্বের সর্ববৃহৎ এ উন্নয়ন সংস'াটি বর্তমানে এশিয়া, আফ্রিকা এবং ক্যারিবীয় অঞ্চলের ১১টি দেশে কর্মকা- পরিচালনা করছে।

‘দ্য গ্লোবাল জার্নাল’-এর তালিকায় শীর্ষস'ান প্রাপ্তিতে স্যার ফজলে হাসান আবেদ বলেন, ‘এ স্বীকৃতি দরিদ্র জনগণের জীবনমান উন্নয়নে আরও উদ্ভাবনী ও দক্ষতার সঙ্গে কাজ করতে ব্র্যাককে উৎসাহিত করবে। ব্র্যাককর্মীদের কাজের নিষ্ঠা ও আত্মনিবেদনের ফলেই আজকের এ অবস'ানে উন্নীত হওয়া সম্ভব হয়েছে। আমি ব্র্যাক পরিবারের সকল সদস্যকে ধন্যবাদ জানাই।’

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা